বেসিক হ্যাকিং টিউটোরিয়াল ৪: শেল (shell) কি ? শেল কিভাবে কাজ করে ?

শেল হচ্ছে একধরনের ফাইল ম্যানেজার । একটি ফাইল ম্যানেজার দিয়ে আপনি কি কি করতে পারেন ? ফাইল তৈরী করা, এডিট করা, ডিলিট করা কিনবা ফাইল পারমিশন বদলানো মত অনেক কাজই করা যায় একটি ফাইল ম্যানেজার দিয়ে । তেমনি শেল দিয়েও এই কাজ গুলো করা যায় । তবে এর বাহিরে শেলে নানা ধরনের ফিচার দেওয়া থাকে ।



শেলের প্রকারভেদ:

এটি মূলত দুই ধরনের
১. পাবলিক শেল : যার সোর্স কোর্ড সবার জন্য উন্মুক্ত করা থাকে এবং যে কেউ ব্যবহার করতে পারে । 
২. প্রাইভেট শেল : এটি হ্যাকারস রা নিজেদের একান্ত ব্যক্তিগত কাজে ব্যবহার করে, এটি নিজ চাহিদা অনুযায়ী বানিয়ে নেয় হ্যাকারস রা ।

 শেল কি দিয়ে তৈরী ? 

শেল বিভিন্ন প্রোগ্রামিং ভাষা দিয়েই তৈরী করা হয়ে থাকে তবে সাধারনত PHP, ASP/ASPX এই দুই ধরনের শেলই বেশী ব্যবহূত হয় । PHP শেল লিন্যাক্স সার্ভারে এবং ক্ষেত্রবিশেষে উইন্ডোজ সার্ভারেও ব্যবহূত হয় । তে ASP এবং ASPX শধূমাত্র উইন্ডোজ সার্ভারে ব্যবহার করা হয় । 

HTML কোনো শেল হয় ? 

HTML কোডিং করে শেল বানানো যায় না । তবে চাইলে htaccess ফাইলের সাহায্য নিয়ে PHP শেলকে HTML এক্সটেনশনে চালানো সম্ভব ।

 শেল এর ব্যবহার: 

একজন হ্যাকার একটি সাইটের এডমিন প্যানেলে প্রবেশ করার পর কয়েকটি কাজ করতে চায়
১. সাইটের সব ফাইলের সোর্স কোড দেখতে, এডিট করতে 
২. সাইটের ডাটাবেজ এ ঢুকতে ৩. সার্ভারের নিয়ন্ত্রন নিতে আর এ কাজ গুলো করতে হলে শেল এর প্রয়োজন হয় । 

সাধারনত কোনো সাইটের এডমিন প্যানেলে প্রবেশ করার পর সা্ইটে থাকা যে কোনো আপলোড ফর্ম কে ব্যবহার করে হ্যাকারর্স রা চেস্টা করে এই স্ক্রিপ্ট টা আপলোড করতে । 

আমি তো সাইটের এডমিন প্যানেল এ ঢুকেছি তবে শেল এর আর দরকার কি ?

আপনি সাইট হ্যাক করে সাইটের কিছু লিমিটেড ফাইলই দেখতে বা সম্পাদনা করতে পারবেন । কিন্তু শেল ব্যবহার করে আপনি সাইটের না সরাসরি হোস্টি অ্যাকাউন্টেরই দখল নিতে পারবেন । ফলে সাইটে যে কোনো ফাইল ই আপনি সম্পাদনা করতে পারবেন । শুধু তাই না অ্যাকাউন্টে থাকা অন্য সাইটেও দখল নিতে পারবেন । 

কিভাবে কোন সাইটে শেল আপলোড করবো ? 

প্রথমে সাইটের আপলোড ফর্ম খুঁজে বের করুন যেটাতে এক্সটেনশন ফিল্টারিং বন্ধ করা আছে । এরপর ঐ ফর্ম ব্যবহার করে শেল Upload করুন । শেল এর ব্যবহার ভালো ভাবে বুঝতে হলে আপনাকে হোস্টিং নিয়ে গবেষনা করতে হবে । হোস্টিং এবং সার্ভারের ফাইল ম্যানেজমেন্ট সিস্টেম সম্পর্ক স্বচ্ছ ধারনা থাকলে শেল দিয়ে কাজ করতে সুবিথা হবে । আমার সাজেশন থাকবে আপনারা লোকালহোস্টে বিভিন্ন শেল Upload করে তা কিভাবে কাজ করে তা দেখবেন । 

নিচে একটা ডায়াগ্রাম দিলাম । মোটামুটি সব শেলেই নিচের ফাংশন গুলো পাবেন ।


সাথে থাকুন । বেসিক হ্যাকিং এরপর অ্যাডভান্স হ্যাকিয় টিউটোরিয়াল দিবো । আর লেখাটি শেয়ার করবেন । আপনাদের Response না পেলে লেখালেখি বন্ধ করেও দিতে পারি ।
Share on Google Plus

About Anonymous

This is a short description in the author block about the author. You edit it by entering text in the "Biographical Info" field in the user admin panel.
    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a Comment